mmTech24 Add

Letest Update

ট্রিলিয়ন ডলার কোম্পানি এখন মাইক্রোসফট


ইতিহাসের তৃতীয় কোম্পানি হিসেবে এক ট্রিলিয়ন ডলারের বাজার মূল্য অতিক্রম করল মাইক্রোসফট। বছরের তৃতীয় প্রান্তিকে শেয়ারবাজারে বিশাল মূল্যবৃদ্ধিতে এই মাইলফলক অতিক্রম করে কোম্পানিটি। এর মধ্য দিয়ে অ্যাপল ও অ্যামাজনের পর তৃতীয় কোম্পানি হিসেবে এই অভিজাত ট্রিলিয়ন-ডলার ক্লাবের অন্তর্ভুক্ত হল মাইক্রোসফট।

মূলত ক্লাউড সেবা খাতের প্রবৃদ্ধির ফলেই মাইক্রোসফটের বাজার মূল্য বেড়েছে। সফটওয়্যার প্রস্তুতকারী কোম্পানিটি গত কয়েক বছর ধরে ক্লাউড সামগ্রীর ব্যবসায় জোর দিচ্ছে, এবং অ্যামাজন ওয়েব সার্ভিসের একাধিপত্য কমানোই তাদের বর্তমান লক্ষ্য। ক্লাউড সার্ভিসে মাইক্রোসফট অ্যাজুর বর্তমানে অ্যামাজনের এডব্লিউএস-এর পরেই অবস্থান করছে, যা গুগলের চেয়ে এগিয়ে।

মাইক্রোসফটের সর্বশেষ আয়ের ফলাফল থেকে দেখা যায় তারা তিনটি প্রধান খাতে ব্যবসা করছে, এবং প্রতিটি খাত থেকেই এই প্রান্তিকে সমানভাবে লাভ হয়েছে (প্রতিটিতে প্রায় ৩০% করে)।
অফিস, লিঙ্কডইন এবং ডায়নামিকস = $১০.২ বিলিয়ন রেভিনিউ
অ্যাজিউর ক্লাউড, সার্ভার ও এন্টারপ্রাইজ সার্ভিস = $৯.৭ বিলিয়ন রেভিনিউ
উইন্ডোজ, এক্সবক্স ও সারফেস = $১০.৭ বিলয়ন রেভিনিউ
বিনিয়োগকারীরা এই সাফল্যে উৎসাহী হলেও কোম্পানির কর্তারা এতে আত্নসন্তুষ্টিতে ভুগছেন না বলে জানিয়েছেন মাইক্রোসফটের প্রধান বিপণন কর্মকর্তা ক্রিস কাপোসেলা। তাদের দৃষ্টি আরো সুদূরপ্রসারী বোঝাই যাচ্ছে।

No comments