Letest Update

ভাঁজ করা ফোন নিয়ে কাজ করছে গুগল ?




গুগল ডেভেলপারদের আইও সম্মেলনে পিক্সেল ফোন টীমের প্রধান মারিও কুইরোজ জানান, গুগল অনেক দিন ধরেই ভাঁজ করা ফোনের প্রোটোটাইপ নিয়ে কাজ করছে। তবে তিনি আরও বলেন, এ নিয়ে তাদের মধ্যে কোন তাড়াহুড়ো নেই। বরং একটি ভালো মানের ফোন ব্যবহারকারীদের কাছে পৌঁছে দিতে চান তারা।

দিনদিন মানুষের আকর্ষণ বাড়ছে বড় ডিসপ্লের ফোনের প্রতি। স্যামসাং তাদের ফোল্ড ফোন বাজারে এনে দারুণ সাড়া ফেললেও ডিসপ্লে জনিত সমস্যার কারণে তা আবার পুনর্বিবেচনা করতে হচ্ছে। গুগল কবে থেকে তাদের ভাঁজ করা ফোন নিয়ে কাজ করছে তা জানা যায় নি। ফোনের ডিসপ্লে কত বড় হতে পারে তা নিয়েও কোন ধারণা পাওয়া যায় নি। স্যামসাং ফোল্ড ফোনে বাইরের দিকে একটি ছোট ডিসপ্লে ছিল এবং ভেতরে বড় ডিসপ্লে। আবার হুয়াওয়ে মেট ফোনে ৮ ইঞ্চি ডিসপ্লেটি ভাঁজ করা অবস্থায় থাকত।

গুগল তাদের নতুন ফোন নিয়ে এমন সময় ধারণা দিল যখন মোবাইলের বাজারে উচ্চমূল্যের ফোনগুলো আশার মুখ দেখতে পারছে না। গুগল নিজেই মধ্যম সারির ফোনের বাজারে জায়গা করে নিতে পিক্সেলের দুটি নতুন ফোন রিলিজ করেছে। স্যামসাং এ বছরের শুরু থেকেই ভারতের মধ্যম সারির বাজারের উপযোগী ফোন তৈরী করে যাচ্ছে। অ্যাপলও তাদের প্রচলিত ধারা থেকে বের হয়ে এ বছর নিয়ে আসে মধ্যম শ্রেণির ক্রেতাদের উপযোগী ফোন। গুগলের সিএফও জানান, কয়েক বছর ধরে প্রিমিয়াম ক্যাটাগরীর মোবাইলের বাজার ঝুঁকির মধ্যে রয়েছে। তাই তারা নতুনত্বের দিকে যেতে চাচ্ছেন, যেন প্রিমিয়াম কোয়ালিটির দিকে মানুষের আগ্রহ কমে না যায়।

গার্টনারের একটি রিপোর্টে বলা হচ্ছে, ২০২৩ সালের মধ্যে উচ্চ মূল্যের ফোনগুলোর মধ্যে ভাঁজ করা ফোনের বিক্রি ৫ শতাংশ বেড়ে যাবে। কয়েক বছর ধরে আভিজাত্যের প্রতিক হয়ে থাকবে এটি।

No comments