Letest Update

সনি প্লে স্টেশন ফাইভের বিস্তারিত জানালো !





সনি প্লে স্টেশন ৪ এর যোগ্য উত্তরসূরী হিসেবে অচিরেই আসছে প্লে স্টেশন ফাইভ। এতে থাকছে তৃতীয় প্রজন্মের রাইজেন প্রসেসর যা আটটি কোর বিশিষ্ট এবং এএমডির ৭ন্যানো মিটারের জেন ২ আর্কিটেকচার বিশিষ্ট। নতুন কনসোলে একটি কাস্টম রেডন নেভি গ্রাফিকস ভেরিয়েন্ট থাকছে যার ফলে এটি ৮কে রেজুলেশন পর্যন্ত সমর্থন করবে এবং এর আলোক প্রক্ষেপণ হবে আরো নিখুঁত।

এতে আরো থাকছে সুপারফাস্ট এসএসডি স্টোরেজ যা একে পরবর্তী প্রজন্মের জন্য এক নতুন সংযোজন। সাধারণ ম্যাগনেটিক স্টোরেজ থেকে এই এসএসডি ভিন্ন ধরণের। উদাহরণস্বরুপ কোম্পানীটির পক্ষ থেকে জানানো হয়, স্পাইডার ম্যান গেমে একেকটি ট্রাভেল সিকুয়েন্স লোড হতে যেখানে ১৫ সেকেন্ড সময় লাগত সেখানে পিএস৫ এর ডেভেলপম্যান্ট কিটে ১ সেকেন্ডেরও কম সময় লাগছে।

সনির পরবর্তী কনসোল পিএস৪ এর আর্কিটেকচারের উপর ভিত্তি করে বানানো তাই এটি পূর্বের ভার্সনগুলোও সমর্থন করবে বলে কিছু অসমর্থিত সূত্র থেকে জানা যাচ্ছে। এটি অন্যান্য মিডিয়া ফাইলও সমর্থন করবে তবে তা ডাউনলোড করা ফাইলের ক্ষেত্রে। পিএস৩ ও পিএস৪ এর চেয়ে অডিওর তেমন কোন পরিবর্তন না হলেও এতে থ্রিডি অডিও এক ভিন্ন মাত্রা দেবে ব্যবহারকারীদের। যদিও সনির পক্ষ থেকে ২০১৯ সালেই পিএস৫ আসতে পারে বলে ইঙ্গিত করা হয়েছে তবে বাস্তবে তা বাজারে আসতে অপেক্ষা করতে হতে পারে ২০২০ সাল পর্যন্ত।


No comments